• আজ, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮ | ১৪ সফর ১৪৪৩
logo

ফেসবুকে পোস্ট দিয়ে বিরল প্রজাতির ঈগল বিক্রির চেষ্টা!

ফেসবুকে পোস্ট দিয়ে বিরল প্রজাতির ঈগল বিক্রির চেষ্টা!

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার পৌরসদরে বিরল প্রজাতির ৩টি ঈগল উদ্ধার করেছে বন বিভাগ।

সূত্রে দেওয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, গেল ১০ মার্চ দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পশ্চিম পাশে বড়ালী সারেং বাড়ির আশিক নামের এক যুবকের কাছ থেকে ঈগল তিনটি উদ্ধার করে ফরিদগঞ্জ বন বিভাগ।

এ ব্যাপারে জেলা বন বিভাগ কর্মকর্তা তাজুল ইসলাম জানান, বিরল প্রজাতির ঈগল বিক্রি হবে, ফেসবুকে এমন পোস্ট চোখে পড়ে। সঙ্গে সঙ্গে খোঁজ নিয়ে ঈগলগুলোকে উদ্ধার করতে বি.এম মাসুদ মিয়াকে নির্দেশ দেওয়া হয়। মাসুদ ০মিয়া খবর পেয়ে পৌরসভাস্ত সারেং বাড়িতে গিয়ে ঈগল ৩টি উদ্ধার করে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন। সেখানে পাখিগুলোর চিকিৎসা চলছে। ডানা ছড়ানো অবস্থায় ঈগলগুলোর দৈর্ঘ্য দুই ফুট। ছাই রঙের পালকের মধ্যে সাদা হালকা ডোরাকাটা দাগ রয়েছে। বড় গাছে ঈগলটির বাসা ছিলো। কিন্তু গাছটি কেটে ফেললে আশিক নামের ওই ব্যক্তির হাতে ধরা পড়ে। 

ধারনা করা হচ্ছে, ঈগলগুলো এক থেকে দেড় মাস বয়সী হবে। বর্তমানে সেগুলো উড়তে পারছে না। সেগুলো উপজেলা বন বিভাগের পর্যবেক্ষণে রয়েছে।

আরো জানা গেছে, কয়েক দিনের মধ্যে ঈগলগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগে গবেষণার কাজে দেওয়া হতে পারে। 

ঈগলগুলোর খাবার প্রসংঙ্গে বি এম মাসুদ মিয়া জানান, এই মুহুর্তে ঈগলগুলোর সকল খরচ আমি বহন করছি। প্রতিদিন এক থেকে দেড় কেজি ছোট মাছ দিতে হয়। এই বিরল প্রজাতির ঈগলগুলোকে নিজের মতো করে দেখাশোনা করছি, দিনে দিনে সেগুলোর প্রতি মায়া বেড়ে যাচ্ছে।

নাগরিক বার্তা/নজরুল/কৌশিক

Feature

Top