• আজ, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮ | ১৪ সফর ১৪৪৩
logo

তাপমাত্রা কমে গিয়ে বৃষ্টির সম্ভাবনা

তাপমাত্রা কমে গিয়ে বৃষ্টির সম্ভাবনা

উত্তপ্ত আবহাওয়া কিছুটা নমনীয় হওয়ার খবর দিয়েছে আবহাওয়া অধিদফতর। আগামীকাল শুক্রবার তাপের তীব্রতা থেকে কমতে পারে। ভালো খবর হলো, ঠাণ্ডা বাতাসের সঙ্গে বৃষ্টি নামারও সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোথাও আবার বজ্র অথবা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনাও দেখছে আবহাওয়া অধিদফতর।

আজ বৃহস্পতিবার আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার তথ্য জানাতে গিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ একে এম নাজমুল হোসেন এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, দেশের অধিকাংশ স্থানে বয়ে যাওয়া দাবদাহ ধীরে ধীরে কমে আসছে। চৈত্র মাস হওয়ায় তাপমাত্রা খুব বেশি কমবে না। তবে বৃষ্টির একটি আভাস পাওয়া গেছে। বৃষ্টি হলেই তাপমাত্রা কমতে পারে।

তিনি জানান, গত কয়েকদিনে দেশের কয়েকটি এলাকার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রিতে ঠেকেছিলো, যা আজ ৩৮ ডিগ্রির নিচে রয়েছে। এটি ধীরে ধীরে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ২৮ তারিখের পর থেকে। এখনকার বৃষ্টি মানেই সঙ্গে ঝড় হবে। তবে বৃষ্টিপাত কোথাও স্থায়ী হবে না। দুই-এক ঘণ্টা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের পর আকাশ পরিষ্কার হয়ে যাবে।

আবহাওয়া অফিস জানিয়েছে- দেশের রাজশাহী,খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, রাঙ্গামাটি, নোয়াখালী, চাঁদপুর, ফেনী, নীলফামারী ও সিলেট অঞ্চলের উপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। তা আগামীতে কিছু এলাকায় প্রশমিত (কমে) হতে পারে। 

জায়গাগুলোতে গড়ে ৩৬ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার তথ্যে আবহাওয়া অফিস জানায়, সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি.। সকালে বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৪ শতাংশ।

নাগরিক বার্তা/ডেস্ক/কৌশিক

Feature

Top