• আজ, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮ | ১৪ সফর ১৪৪৩
logo

এলন মাস্ককে টপকে ফের শীর্ষ ধনী আমাজনের জেফ বেজস

এলন মাস্ককে টপকে ফের শীর্ষ ধনী আমাজনের জেফ বেজস

বিশ্বের শীর্ষ ধনীর তকমা ছিনিয়ে নিয়েছেন অনলাইন জায়ান্ট 'অ্যামাজন' এর প্রতিষ্ঠাতা জেফ বেজস। মাত্র কয়েক সপ্তাহ আগেই বেজসের কাছ থেকে শীর্ষ অবস্থান কেড়ে নিয়েছিলেন স্পেস এক্স আর টেসলা প্রতিষ্ঠাতা এলন মাস্ক। টানা কয়েক সপ্তাহ বিশ্বের শীর্ষ ধনী ছিলেন তিনি। এখন আবার মাস্ককে হটিয়ে সে স্থান পুনরুদ্ধার করেছেন বেজস। 


গেল মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) হঠাৎই ২ শতাংশের ওপরে কমে যায় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ারের দাম। টেসলার শেয়ারের দাম হয় ৭শ’ ৯৬ ডলার। কয়েক ঘন্টায় এলন মাস্ক হারান প্রায় ৪শ’ কোটি ডলার। এরপরই কমে যায় টানা ৬ সপ্তাহ ধরে শীর্ষ ধনীর অবস্থানে থাকা মাস্কের মোট সম্পদের পরিমাণ।


ফোর্বসের তালিকা অনুযায়ী, বর্তমানে ১৭ হাজার ৩শ’ কোটি ডলারের মালিক এলন মাস্ক। যেখানে ১৯ হাজার ৩০ কোটি ডলারের মালিক বেজস।


এরপরই আবারো শীর্ষ ধনীর স্থান দখল করে নেন ৪৯ বছর বয়সী উদ্যোক্তা বেজস। টানা ৩ বছর ধরে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি তিনি। চলতি বছর হঠাৎই তাকে হটিয়ে শীর্ষ ধনীর তকমা নেন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেস এক্স প্রতিষ্ঠাতা এলন মাস্ক। কয়েক বছর ধরেই টানা বাড়ছে অ্যামাজানের শেয়ারের দর। 


তবে খুব শিগগিরিই অ্যামাজানের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে সরে যাচ্ছেন বেজস। অন্যান্য প্রকল্পে মনোযোগ দেবেন তিনি। মহামারীর সময় লকডাউনে অ্যামাজানের অনলাইন ব্যবসা চাঙ্গা হয়েছে অনেক বেশি। এরপরই ২০ হাজার কোটি ডলারে পৌঁছায় বেজসের মোট সম্পদের পরিমাণ। যা ইতিহাসে সৃষ্টি করে নতুন মাইলফলক।


২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করে আছেন বেজস। এদিকে, গেলো বছর স্পেস এক্স আর টেসলা দিয়ে কপাল খুলে যায় এলন মাস্কের। ২০২০ সালের নভেম্বরে টেক্কা দেন বিল গেটসে, এরপর টেক্কা দেন ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে। জানুয়ারিতে টেসলার বাজারমূল্য দাড়ায় ৭০ হাজার কোটি ডলার। টয়োটা, ফোক্সওয়াগেন, হুন্দাই, জেনারেল মোটরস আর ফোর্ডের সামগ্রিক বাজারমূল্যের চেয়ে টেসলার বাজারমূল্য বেশি।


নাগরিক বার্তা/ডেস্ক/কৌশিক

Feature

Top